Mission & Vision

শিক্ষাই মানুষকে সভ্য ও সুন্দর করে। পৃথিবীবাসীকে সুশিক্ষায় শিক্ষিত একটি উন্নত জাতি উপহার দেয়ার নিরন্তর প্রচেষ্টা চলছেই। এ প্রচেষ্টায় ব্যর্থতার পটভূমিতে রচিত হচ্ছে নতুন নতুন শিক্ষা ব্যবস্থা। বাংলাদেশের জন্ম থেকে অদ্যাবধি শিক্ষা ব্যবস্থার অনেক পরিবর্তন ও সংস্কার সাধিত হয়েছে। তবে তা কাঙ্খিত মান থেকে এখনো অনেক অনেক দূরে। প্রচলিত শিক্ষা ব্যবস্থা আমাদের সন্তানদের তথাকথিত সভ্য করেছে, কিন্তু প্রকৃত মানুষ করতে অনেকাংশে ব্যর্থ হয়েছে। তাই সব দিকে আজ প্রবল উচ্চারণ- চাই “কোয়ালিটি এডুকেশন”, চাই “নৈতিক শিক্ষা”।

আমাদের দেশে প্রচলিত শিক্ষাধারাগুলোর কোনটাই শিক্ষার উদ্দেশ্য সাধনে স্বয়ংসম্পূর্ণ নয়। সাধারণ শিক্ষাধারা দক্ষ ও বৈষয়িক জ্ঞানসম্পন্ন মানুষ তৈরীতে সহায়তা করছে বটে, কিন্তু তা মূল্যবোধ ও নৈতিক উৎকর্ষ সাধনে ব্যর্থ বললে অত্যুক্তি হবে না। আবার মাদরাসা শিক্ষাধারা নৈতিকতাসম্পন্ন একদল মানুষ তৈরীতে সফল হলেও তা দক্ষ ও সৃজনশীল মানুষ তৈরীতে ব্যর্থ বললে ভুল হবে না। তাই আজ প্রয়োজন এমন এক সমন্বিত শিক্ষা, যার মাধ্যমে একজন শিক্ষার্থীর ব্যক্তিসত্ত্বা বিকাশের পথ হবে উন্মুক্ত, চরিত্র হবে সুন্দর, ঈমান হবে সুদৃঢ়, সমাজের প্রতি আপন দায়-দায়িত্ব পালনের অনুভূতি হবে তীব্র, স্বীয় দায়িত্ব পালনের বিষয়ে পরকালে জবাবদিহিতার ভয় থাকবে অন্তরে সদা জাগ্রত।

সত্যিকার অর্থে সফল শিক্ষা ব্যবস্থার মডেল তৈরীর নিমিত্তে আধুনিক বিশ্বের বিভিন্ন দেশের শিক্ষা ব্যবস্থার আলোকে একটি পূর্ণাঙ্গ ও সফল শিক্ষা পদ্ধতি উপহার দিতে এ সমাজের একদল মেধাবী, কর্মঠ ও নৈতিকতাসম্পন্ন যুবক এগিয়ে আসে সাহস আর দীপ্ত পদভারে এবং যাত্রা শুরু করে “নিবরাস ইন্টারন্যাশনাল মাদরাসা” এর। 

আমাদের লক্ষ্য-উদ্দেশ্য
আধুনিক বিশ্বের সকল প্রকার চ্যালেঞ্জকে সামনে রেখে জাতীয় উন্নয়ন এবং অগ্রগতি সাধনের জন্য একদল মননশীল, নৈতিক মূল্যবোধসম্পন্ন, যোগ্য ও দক্ষ নাগরিক তৈরীর বাস্তবমুখী পদক্ষেপ গ্রহণ করা।

আমাদের নীতিমালা
* অভিজ্ঞ ও সর্বোচ্চ ডিগ্রীধারী একদল শিক্ষাবিদের গবেষণা ও তত্ত্বাবধানে প্রণীত আধুনিক বিশ্বের বিভিন্ন দেশের সিলেবাসের আলোকে সমন্বিত সিলেবাস অনুসরণ।
* প্রচার সর্বস্ব আরবি ও ইংলিশ ভার্সন নয়, বরং প্রাতিষ্ঠানিক তত্ত্বাবধানে ইসলামী বিষয়গুলোকে আরবি ভাষায় এবং সাধারণ বিষয়গুলোকে ইংরেজি ভাষায় পাঠদান নিশ্চিত করা। সকল ক্ষেত্রে বিষয়ভিত্তিক অভিজ্ঞ শিক্ষকগণই শুধুমাত্র পাঠদানে নিয়োজিত থাকবেন।
* প্রাতিষ্ঠানিক শিক্ষাদান ও প্রশাসন, দেশ-বিদেশ থেকে ডিগ্রীপ্রাপ্ত ও অভিজ্ঞ শিক্ষকদের তত্ত্বাবধানে পরিচালনা। এ ব্যবস্থায় সর্বাধুনিক ও বিজ্ঞানসম্মত পদ্ধতির অনুসরণ।
* শিক্ষার মডেল হিসেবে আধুনিক মালয়েশিয়া ও সৌদি আরবকে গ্রহণ।
* তিন ভাষায় (বাংলা, ইংরেজি ও আরবি) সমান চর্চার বাস্তবধর্মী পদক্ষেপ গ্রহণ। আরবি ও ইংরেজি ভাষায় পারদর্শিতা অর্জনের জন্য নতুন পদ্ধতিতে বিশেষ কর্মসূচীর ধারাবাহিক বাস্তবায়ন। শ্রেণিকক্ষেই প্রতিদিনের পাঠ প্রস্তুতি সম্পন্নকরণ।দেশের ও বহির্বিশ্বের প্রখ্যাত শিক্ষাবিদ ও ইসলামী চিন্তাবিদদের সমন্বয়ে ‘সেন্ট্রাল এ্যাডভাইজরি বোর্ড’ গঠন।

——————————————————————————————————————
NIBRAS SONG
নিবরাস সঙ্গীত

কথা ও সুর: কাজী মোহিনী ইসলাম

নিবরাস নিয়ে এলো হেরার আলো
ঘুচিয়ে দিতে যত আঁধার কালো
সে আলোর প্রদীপ মুঠোয় নিয়ে
স্রষ্টাকে সকলে চিনবো
জ্ঞান বিজ্ঞানে গড়ে জীবন
সবার সেরা মানুষ হবো
নিবরাস! নিবরাস!! দিয়েছে মোদের এই বিশ্বাস।

নিবরাস আমাদের বিশ্বমানের 
করেছে শিক্ষার আয়োজন
যুগোপযোগী মানুষ হতে
যা কিছু আজ প্রয়োজন
জ্ঞান বিজ্ঞানের স্বর্ণ শিখরে
এগিয়ে যাবার আশ্বাস ॥
নিবরাস! নিবরাস!! দিয়েছে মোদের এই বিশ্বাস। প্রত্যয়দীপ্ত শপথ মোদের 
জান্নাতি ভুবন গড়বো;
সুন্দর সভ্যতা বিনির্মানে
দুর্বার সংগ্রামে লড়বো
দূর্নীতিমুক্ত স্বদেশ গড়ে
শান্তিতে নেবো নিশ্বাস।
নিবরাস! নিবরাস!! দিয়েছে মোদের এই বিশ্বাস।

——————————————————————————————————————

OATH

How wonderful is Bangladesh!
I love my country,
And my people.
I care for everything nice
And beautiful in the world.
When I grow up
I promise to work
For the country,
And the glory of my nation.
I am a Muslim
And my whole life will be
Guided by Heaven’s light.Amin. 


আমাদের দেশ কত সুন্দর!
এ দেশকে আমি ভালবাসি,
ভালবাসি মানুষকে।
আমি সুন্দর-
পৃথিবীর সব সুন্দরকে আমি ভালবাসি।
আমি যখন বড় হবো-
তখন এ দেশ, এর মানুস, এ পৃথিবী-
সবকিছুকে সুন্দর করে সাজাবো। 
আমি একজন মুসিলিম, 
আমার গোটা জীবনকে ইসলামের আলোকে গড়ে তুলবো।
হে আল্লাহ! আমাকে তাওফিক দিন।

——————————————————————————————————————

ما أجمل بلادي! أحب بلادي وأحب الناس
أنا حسن، فأحب جميع حسان الأرض. عند ما أكبر
أرتب هذه البلاد ومواطنها والأرض
وجميع الأياء تربيبا حسنا. أنا مسلم
فأقضي طول حياتي نحو الإسلام. اللهم وفقني.